• রংপুর
  • রবিবার, ৯ মে, ২০২১

কোয়ারেন্টিন সিল নিয়ে অজু-গোসল

মুফতি মুহাম্মদ মর্তুজা

প্রকাশ : সোমবার, ১৪ সেপ্টেম্বর, ২০২০

করোনা মহামারির পর বিমানবন্দরগুলো আস্তে আস্তে স্বাভাবিক হয়ে আসছে। নেওয়া হয়েছে বিভিন্ন সতর্কতামূলক ব্যবস্থা। এর মধ্যে অন্যতম একটি ব্যবস্থা হলো, বিমানবন্দরে বিভিন্ন দেশ থেকে ফেরা যাত্রীদের হাতে বাধ্যতামূলক ‘কোয়ারেন্টিন’ সিল দেওয়া হয়। এতে তাঁরা কত দিন পর্যন্ত হোম কোয়ারেন্টিনে থাকবেন অমোচনীয় কালিতে সেই তারিখও লিখে দেওয়া হয়।

বিদেশফেরত অনেকেই এই সিল নিয়ে চিন্তিত। অমোচনীয় কালি হাতে লাগানোর কারণে তাঁদের অজু, গোসলে কোনো সমস্যা হবে কি? নামাজ হবে তো? এ রকম নানা প্রশ্ন তাঁদের অন্তরে ঘুরপাক খায়। এরই মধ্যে আমাদের কাছে এ বিষয়ে কয়েকটি প্রশ্ন এসেছে। এখানে এ বিষয়ে আলোচনা করা হলো—

অমোচনীয় কালিকে কেউ কেউ ভোটের কালিও বলে। যেহেতু ভোটগ্রহণের সময় জাল ভোট ঠেকানোর জন্য ভোটারদের আঙুলে এই কালি লাগিয়ে দেওয়া হয়। এই অমোচনীয় কালিতে সিলভার নাইট্রেট থাকে। সেই সিলভার নাইট্রেট ত্বকের সংস্পর্শে এসে ত্বকের লবণের সঙ্গে মিশে যাওয়ায় এমন বিক্রিয়া করে, যা পানিতে ধুলেও মোছে না। পাশাপাশি বিভিন্ন পত্র-পত্রিকা থেকে জানা যায়, ওই কালির মধ্যে নাকি অ্যালকোহল মেশানো থাকে। যে কারণে অল্প সময়েই এই কালিটি শুকিয়ে যায়। রোদের আলোয় এই কালি শরীরের মধ্যে আরো সেঁটে যায়। কালিতে সিলভার নাইট্রেট যত বেশি পরিমাণ থাকবে, তত বেশি সময় দীর্ঘস্থায়ী হবে এই কালি। তবে এই কালি সাধারণত শরীরে আবরণ সৃষ্টি করে না। তাই ভোট কিংবা কোয়ারেন্টিনের কারণে কারো হাতে এই কালি লাগালেও অজু-গোসল শুদ্ধ হবে। (হিন্দিয়া : ১/৪)। তবে যদি কালি লাগানোর সময় এতটাই গাঢ় করে লাগানো হয় যে শরীরে আবরণের সৃষ্টি করে এবং চামড়ায় পানি না পৌঁছায়, তাহলে অজু-গোসল শুদ্ধ হবে না। (আল ফাতাওয়াস সিরাজিয়া, পৃ. ২, মাজমাউল আনহুর : ১/২১, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ৩/৪৯)

তাই যাঁরা বিদেশ থেকে আগতদের শরীরে কোয়ারেন্টিন সিল লাগিয়ে দেওয়ার দায়িত্বে আছেন, তাঁদের উচিত সিল লাগানোর সময় অত্যন্ত সতর্ক থাকা, যাতে কালির আবরণ সৃষ্টির কারণে শরীরে অজু-গোসলের পানি পৌঁছানোয় বিঘ্ন না হয়, সেদিকে খেয়াল রাখা।

একইভাবে যাঁরা নির্বাচনের সময় ভোটারদের হাতে অমোচনীয় কালি লাগানোর দায়িত্বে থাকেন, তাঁদেরও বিষয়টি খেয়াল রাখা উচিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


© All rights reserved © 2020
Desing & Developed by Moksadul Momin