• রংপুর
  • রবিবার, ১৮ এপ্রিল, ২০২১

মোস্তাফিজ না আলি খান, আইপিএলে কোলতাকার পেসার হচ্ছেন

নিউজ ডেস্ক

প্রকাশ : সোমবার, ১৪ সেপ্টেম্বর, ২০২০

ইনজুরির কারণে আইপিএলে বাদ পড়েছেন কলকাতা নাইট রাইডার্সের পেসার হ্যারি গার্নি। তার পরিবর্তিত ক্রিকেটার হিসেবে জোরেশোরেই শোনা গিয়েছিল বাংলাদেশি পেসার মোস্তাফিজুর রহমানের নাম। তবে বোর্ডের কাছ থেকে অনাপত্তিপত্র পাননি মোস্তাফিজ। ফলে আইপিএল খেলার সুযোগও নেই তার সামনে।

মোস্তাফিজকে না পেলেও, হ্যারি গার্নির বদলি খেলোয়াড় নিয়ে ফেলেছেন কেকেআর। সবশেষ ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে আলো ছড়ানো আমেরিকার ২৯ বছর বয়সী পেসার আলি খানকে দলে ভিড়িয়েছে কলকাতা। যার সুবাদে আমেরিকা থেকে আইপিএল খেলা প্রথম খেলোয়াড় হতে চলেছেন আলি খান।

সদ্য সমাপ্তি সিপিএলে অপরাজিত চ্যাম্পিয়ন ত্রিনবাগো নাইট রাইডার্সের শিরোপা জয়ে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন আলি খান। শিরোপা জেতার পর তার ত্রিনবাগো

সতীর্থ এবং আইপিএলের দল চেন্নাই সুপার কিংসের খেলোয়াড় ডোয়াইন ব্রাভোর সঙ্গে বিমানের ভেতরে বসা একটি ছবি আপলোড করেছেন আলি খান। যেখানে লিখেছেন, পরবর্তী গন্তব্য দুবাই। তখনই বোঝা গিয়েছিল আইপিএল খেলার সুযোগ পেয়েছেন তিনি।

গত কয়েক মৌসুম ধরেই সিপিএলের নিয়মিত পারফর্মার আলি খান। এমনকি গত বছরেও কলকাতা নাইট রাইডার্সের রাডারে স্ট্যান্ডবাই খেলোয়াড় হিসেবে ছিলেন তিনি। প্রায় নিয়মিতই ঘণ্টায় ১৪০ কিমি. গতিতে বোলিং করতে পারেন আলি খান। একইসঙ্গে স্লগ ওভারে ইয়র্কারের জন্য বিশেষ পরিচিতি রয়েছে তার।

তার উল্লেখযোগ্য পারফরম্যান্সগুলোর মধ্যে রয়েছে ২০১৯ সালে নামিবিয়ার বিপক্ষে একটি ম্যাচ। যেখানে ৪৯তম ওভারে প্রতিপক্ষের প্রয়োজন ছিল ১২ বলে ১৪ রান। তখন বোলিংয়ে এসে তিন উইকেট নিয়ে ম্যাচ জিতিয়ে দেন আলি খান। এছাড়া ২০১৮ সালে আমেরিকার প্রথম জয়ের ম্যাচে সেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেছিলেন ডানহাতি এ পেসার।

২০১৮ সালে কানাডার গ্লোবাল টি-টোয়েন্টি টুর্নামেন্টের মাধ্যমে প্রথম বড় মঞ্চে সুযোগ পান আলি খান। সেখানে তার অধিনায়ক ড্যারেন ব্রাভোই তাকে নিয়ে আসেন সিপিএলে এবং নিজের অভিষেক মৌসুমে ১২ ম্যাচে ১৬ উইকেট নিয়ে আলোড়ন তোলেন তিনি। সিপিএলের বাইরে বিপিএল এবং পিএসএল খেলারও অভিজ্ঞতা রয়েছে তার।

আলি খান ছাড়া কেকেআরের অন্যান্য বিদেশি খেলোয়াড়রা হলেন ইয়ন মরগ্যান, টম ব্যান্টন, আন্দ্রে রাসেল, সুনিল নারিন, ক্রিস গ্রিন, লকি ফার্গুসন, প্যাট কামিনস।

এদের মধ্যে মূল একাদশে সুযোগ পাওয়ার ক্ষেত্রে এগিয়ে রয়েছেন মরগ্যান, রাসেল, নারিন এবং কামিনস। পরে হয়তো কম্বিনেশন বিবেচনায় অন্য কেউ সুযোগ পেতেও পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


© All rights reserved © 2020
Desing & Developed by Moksadul Momin